চুপ কর এইবার
- শেখ আবু জাফর ছাদেক ০২-০৫-২০২৪

আমাদের নাম শুনে কেন এত চিৎকার দেশ তরে লড়ে কেন হই আজ রাজাকার কেন এত চেঁচামেচি কেন এত গেহ জ্‌বলা আমাদের কথা শুনে উঠে কেন ফাটা গলা। কার তরে কোন লয়ে জঙ্গীর চাপ পরে ললাটের লিখনী কি দোষ দিবে আমাদেরে। তাসবিহ হাতে নিয়ে হয়ে কি যাই জঙ্গী? অস্ত্র যার পকেটে,তা হয় তার সঙ্গী! উন্মাদী কথালাপ কোথা' থেকে আসে আজ গারদ যে পুরো খালি হবে নাকি তার রাজ। উন্মাদ কে রে হল দিবসের মাঝখানে অস্ত্রের তাঁবু ছেড়ে তাসবিহ চায় পানে। অধিকার সমঃহবে বলে কে সে এই কথা? ইঁদুরের প্রেম লয়ে বিড়ালের কথকতা! কেউ বলে ললিপপ,কেউ বলে রঁসহাড়ি তেঁতুল কি টক বলে বক্তার সাথে আড়িঁ! মোল্লার শাসনেই মানবতা মানবতা কলেজের গেটে গেটে চলে ফের কোন প্রথা? এমসির অগ্নিতে ধোঁয়া ঘেরা আসমান পঙকজ যতসব পথে ঘাটে ভাসমান। এত সব দেখে কেন দুই চোখ থাকে বুজা? উপরেতে পীর সেজে নিচে নিচে কার পুজা? ঐশিরা কোথায় থাকে কোথা'তারা হয় বড় কার দোষ দেখে আজ বদনাম কার করো? জঙ্গী আর সন্ত্রাস সবাই তো বাঁকা পথে মাদ্রাসা পরে কেউ চড়ে না রে হীন রথে। মোল্লারা নয় কভু সাগরের নুনা জল মোল্লার পদ নয় নারী দেখে টলমল। শিষ কভু আসে না কো মোল্লার মুখ থেকে মোল্লারা পথে ঘাটে চায় না কো নারী দিকে। চাঁদাবাজি মোল্লারা কেরেছে রে কোনদিন? কোন সেই মোল্লারে চুরি করে তেলটিন ? গম চুরি করে কে রে? মোল্লা না আর কেউ তবে কেন চুর ছেড়ে প্রভু দেখে ঘেউ ঘেউ। লাফালাফি এত কেন? কেন এত চিৎকার? সুশীলতা ধোঁয়া তুলে কোন সেই কারবার? কোথায় রে কনডম বিতরণ হয় আজ? শিক্ষার নাম ধরে কোথা' চলে বদকাজ? রমনার বটমূলে ফেলে কারা কনডম? এখানে ওখানে লুঠে অবলার সম্ভ্রম? কে সে করে পথে ঘাটে ঘষাঘষি মাখামাখি? ফাস্ট নাইটের ঐ অবয়বে চায় সাকী? বৈশাখীর নাম ধরে রঙারঙি কারবার খুনাখুনি রাজপথে কারা করে বারবার? শেয়ারের কোটি টাকা কারা করে লুটপাট? চাঁদাবাজি মামলায় পাড়ি দেয় জেল-ঘাট? বুঝি সব সব বুঝি চেঁচামেচি চিৎকার মোল্লার নাম শুনে শয়তানী কারবার। বুঝি ওরে চোর ছেড়ে মোল্লার কেন দোষ চুর-মার বড় গলা মালিকের দিকে রোষ। মোল্লা তো নম্র বলে ঘষাঘষি তার সাথে মোল্লাকে দেখে কি রে হাসিস কি বিষদাঁতে? জেনে রাখ মোল্লার গোস্ত যে বিষে ভরা কামড়ানো হলে শুন ফলাফল দাঁত পরা। তাকাস না এই দিকে খুন পি'তে হয়ে জোঁক মোল্লারা চাইলেই তুলে নিবে দুই চোখ। মোল্লার দিকে হাত দিস না রে সাবধান জ্‌বলে পুড়ে শেষ হবি নিজ খুনে ভাসমান। মোল্লার নাম শুন পশ্চিমা পায় ভয় তালেবান,আই এস আমরা ত দুই নয়। আমরা তো দেশে দেশে সত্যেরই পতাকী বাতিলের ঘাড় ভেঙে খুন নিজ হাতে মাখি আমাদের ইতিহাস যুগে যুগে ভাসমান ললাটটা কভু ওরে দিব না কো হতে ম্লান। ভাল চাস চুপ কর এইবার এইবার নয় তো বা উড়ে যাবে মিথ্যুকী বিষঘাড়। রচনাকাল সকাল ০৭ঃ৫০ মিনিট ০৫-১১-১৪ ইংরেজী রচনাস্থল উমরপুর বাজার মাদ্রাসা মসজিদ,ওসমানীনগর,সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।